মোদি-বাইডেন বৈঠকে বাংলাদেশ

0
18

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বাংলাদেশসংক্রান্ত বিষয়াবলি নিয়ে আলোচনা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার (২১ সেপ্টেম্বর) ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিংটনে বাইডেনের নিজ বাসভবনে দ্বিপক্ষীয় এ বৈঠক অনুষ্ঠিত হয়।

পরে ভারতের পররাষ্ট্রসচিব বিক্রম মিশ্রি মোদি ও বাইডেনের দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশ প্রসঙ্গে আলোচনার বিষয়টি নিশ্চিত করেন বলে ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদনসূত্রে জানা গেছে।

উইলমিংটনে শনিবার যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান ও ভারত—এই চার দেশের জোট কোয়াডের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে জো বাইডেন ও নরেন্দ্র মোদি ছাড়াও অংশ নেন কোয়াডভুক্ত অপর দুই দেশ- অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

একটি অবাধ, উন্মুক্ত ও অংশগ্রহণমূলক ভারত–প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল প্রতিষ্ঠার প্রচেষ্টাকে এগিয়ে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন কোয়াড নেতারা।

বিক্রম মিশ্রির বরাত দিয়ে ভারতীয় বার্তাসংস্থা এএনআই জানায়, কোয়াড বৈঠকেও আলোচনার অন্যতম বিষয় ছিল বাংলাদেশ পরিস্থিতি।

নিউইয়র্কে এক প্রেস ব্রিফিংয়ের সময় সাংবাদিকরা তার কাছে জানতে চান– কোয়াড নেতাদের আলোচনায় বাংলাদেশ প্রসঙ্গ ছিল কি না। জবাবে তিনি বলেন, ‘আলোচনায় এই অঞ্চলের নানা বিষয় এসেছে। এসব বিষয় কোনো একটি পক্ষ বা অন্যান্য পক্ষের স্বার্থসংশ্লিষ্ট হতে পারে, কিন্তু এই অঞ্চলের বাইরেও এগুলোর গুরুত্ব আছে এবং এই পরিপ্রেক্ষিতে অনেক পরিস্থিতি আলোচনা এসেছে। বাংলাদেশ প্রসঙ্গও আলোচনা উঠে এসেছে এবং পরিস্থিতি নিয়ে মতবিনিময় হয়েছে।’

গত মাসেও বাংলাদেশ পরিস্থিতি নিয়ে মোদি ও বাইডেনের মধ্যে ফোনালাপ হয়েছিল বলে উল্লেখ করেন ভারতের পররাষ্ট্রসচিব। তিনি জানান, সেসময় বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়, বিশেষত হিন্দুদের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে আলোচনা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here