ইংল্যান্ডে ‘যাদুকর’ সাকিব

0
17

প্রায় ১৩ বছর পর কাউন্টি চ্যাম্পিয়নশিপে খেলছেন সাকিব। কাউন্টিতে ফিরেই দুর্বার সাকিব, নিলেন ৪ উইকেট। ২০১০ সালে প্রথমবারের মতো ইংল্যান্ডের ঐতিহ্যবাহী ঘরোয়া এই লিগটিতে খেলেন তিনি।

বাংলাদেশ দল পাকিস্তান সফরে থাকাকালীনই জানা যায় সারের হয়ে কাউন্টি চ্যাম্পিয়নশিপ খেলবেন সাকিব আল হাসান। টেস্ট সিরিজ শেষ করে পাকিস্তান থেকেই ইংল্যান্ডে যান অভিজ্ঞ এই অলরাউন্ডার, আজ কাউন্টির দলটির হয়ে নেমেছিলেন মাঠে। দীর্ঘদিন পর কাউন্টি খেলতে নেমেই বল হাতে আলো ছড়িয়েছেন সাকিব। প্রতিপক্ষের ইনিংস গুটিয়ে দেওয়ার পথে তার অবদান সবচেয়ে বেশি, নিয়েছেন ৪ উইকেট।

প্রায় ১৩ বছর পর কাউন্টি খেলছেন সাকিব। ২০১০ সালে প্রথমবারের মতো ইংল্যান্ডের ঐতিহ্যবাহী ঘরোয়া এই লিগটিতে খেলেন তিনি। কাউন্টিতে নিজের প্রথম মৌসুমে উস্টারশায়ারের হয়ে ৮টি ম্যাচ খেলেন বাংলাদেশ অলরাউন্ডার। পরের মৌসুমেও এই ক্লাবটি সাকিবকে দলে নেয়, খেলেন একটি ম্যাচ। মাঝে অনেকটা সময় চলে গেছে, কাউন্টি খেলা হয়নি তার। এবার ফিরলেন, আর ফিরেই মনে করিয়ে দিলেন কেন তিনি বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার।

দীর্ঘদিন পর কাউন্টি খেলতে নেমে শুরুর দিনটা দারুণ কেটেছে সাকিবের। স্পিন ভেল্কিতে সমারসেটের ৪ জন ব্যাটসম্যানকে সাজঘরে ফেরান তিনি। টন্টনের দ্য কুপার অ্যাসোসিয়েট কাউন্টি গ্রাউন্ডে প্রথম দিনের খেলায় সারের হয়ে সর্বোচ্চ ওভার বোলিং করেন সাকিব। দিনের ৯৫.৫ ওভারের মধ্যে একাই ৩৩.৫ ওভার বোলিং করেন বাঁহাতি এই স্পিনার। সারের আর কোনো বোলার ১৭ ওভারের বেশি করেননি।

টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় সমারসেট, অলআউট হওয়ার আগে তাদের সংগ্রহ ৩১৭ রান। দলটির ইনিংস গুটিয়ে যাওয়ার পর দিনের খেলারও সমাপ্তি ঘোষণা করা হয়। সমারসেটের ইনিংসের সাকিবের শিকার টম অ্যাবেল, ক্যাসে অলড্রিস, ক্রেইগ ওভারটন ও ব্রেট র‌্যান্ডেল। সমারসেটের ইনিংসের ১১তম ওভারে সাকিবকে প্রথম বোলিংয়ে আনা হয়। এরপর মাঝে এক ওভার বাদ দিয়ে ৬৬ ওভার পর্যন্ত টানা বোলিং করানো হয় তাকে দিয়ে।

শুরু থেকেই দারুণ বোলিং করতে থাকা সাকিবকে অবশ্য উইকেট পেতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। প্রথম সেশনে উইকেটশূন্য থাকা অভিজ্ঞ এই স্পিনার প্রথম শিকারের দেখা পান নিজের ২১তম ওভারে গিয়ে। টম অ্যাবেলের স্টাম্প উপড়ে প্রথম উইকেটটি নেন তিনি। পরের শিকার অলড্রিসকেও বোল্ড করেন সাকিব। তৃতীয় উইকেটটি আসে স্টাম্পিং থেকে। চতুর্থ শিকার র‌্যান্ডেলকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে বিদায় করেন সাকিব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here