এশিয়া কাপ চায় নারী দল

0
28

লম্বা সময় ধরে প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দলের খেলোয়াড়রা। এবার নারী এশিয়া কাপে খেলতে শ্রীলঙ্কার উদ্দেশ্যে রওনা দেয়ার পালা। চলতি সপ্তাহেই দেশ ছাড়বে দল। তার আগে শিরোপা জেতার স্বপ্ন আর ইচ্ছার কথা শুনিয়েছেন নাহিদা আক্তার, রুবাইয়া হায়দার ঝিলিকরা।
বৃহস্পতিবার বিকেএসপিতে অনুশীলনের ফাঁকে নিজেদের প্রস্তুতি ও ইচ্ছার কথা শোনালেন তারা। এশিয়া কাপের আগে লম্বা সময় ক্যাম্প করলেও বৃষ্টিতে বাইরে অনুশীলন করতে পারেননি নিগার সুলতানা জ্যোতিরা। ইনডোরেই বেশিরভাগ সময় কাটাতে হয়েছিল তাদের। সেকারণেই প্রস্তুতি নিয়ে একটু আক্ষেপ শোনালেন স্পিন অলরাউন্ডার ও সহ-অধিনায়ক নাহিদা। তিনি বলেন, ‘প্রস্ততি আমি বলবো শতভাগ হয়নি। কেননা, আপনারা জানেন যে সারা দেশে বৃষ্টি ছিল অনেকদিন ধরে।
তার মধ্যে আমরা এখানে অনুশীলন করেছি, ইনডোরে করেছি, বাইরে সুযোগ ছিল না।’ ক’দিন পরই মাঠে গড়াবে নারীদের এশিয়া কাপ ক্রিকেট। অক্টোবরে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখেই সংক্ষিপ্ত সংস্করণে হতে যাচ্ছে এবারের মহাদেশীয় টুর্নামেন্টটি।
শ্রীলঙ্কায় বসতে চলেছে নারী এশিয়া কাপের নবম আসর। আগামী ১৯শে জুলাই শুরু হবে নারী ক্রিকেটে এশিয়ার সেরা হওয়ার লড়াই। টুর্নামেন্টকে সামনে রেখে অনুশীলনে ঘাম ঝরাচ্ছেন বাংলাদেশ নারী ক্রিকেট দলের খেলোয়াড়রা। নাহিদার মত মারুফাদের লক্ষ্য টুর্নামেন্টে ভালো কিছু করার। পেসার মারুফা আক্তার বলেছেন, যতটা ভালো খেলা সম্ভব, তারা সেটি করবেন। ভালো খেলে দলকে জেতানোর কথা জানান এই পেসার। তিনি বলেন, ‘আমাদের প্রস্তুতি খুব ভালো হয়েছে। আশা করি এই টুর্নামেন্টে আমরা এবার (এশিয়া কাপ) ভালো কিছু করবো। সবসময় লক্ষ্য থাকে, মাঠে ভালো খেলে দলকে জেতানো।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে নারী ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার মাটিতে এশিয়া কাপ চলবে ২৮শে জুলাই পর্যন্ত। গতবার সাত দল অংশ নিলেও এবার খেলবে আটটি দল। দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে দলগুলো। দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান পড়েছে একই গ্রুপে। ‘এ’ গ্রুপে তাদের সঙ্গে আছে নেপাল ও সংযুক্ত আরব আমিরাত। ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে আছে স্বাগতিক শ্রীলঙ্কা, মালয়েশিয়া ও থাইল্যান্ড। নিজেদের প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট মারুফা বলেন. ‘আলহামদুলিল্লাহ আমাদের এবারের প্রিপারেশনটা খুব ভালো হয়েছে। আশা করা যায় আমরা ভালো কিছু করতে পারবো। ভাইয়েরা (বিশ্বকাপে টাইগার পেসাররা ভালো করায়) ভালো কিছু করলে আমাদেরও ভালো লাগে, দেখে মনে হয় আমরা ভালো কিছু করবো। সব সময় লক্ষ্য একটাই যে ভালো কিছু করে টিমকে জিতিয়ে মাঠ থেকে বের করে আনার। এশিয়ার সাতটা দলের সঙ্গে আমরা খেলব। ওগুলো আমাদের অনেক কাজে দেবে যাতে নিজেদের মাটিতে বিশ্বকাপে আরও ভালো কিছু করতে পারি।’ মারুফা বলেন, ‘তারপরও আমরা এখানে কয়েকটা ম্যাচও খেলেছি, নিজেদের ভুলত্রুটিগুলো জানতে পেরেছি যে কী বিষয়ে কাজ করলে আরেকটু ভালো হয়। কোচ আমাদের এগুলো নিয়ে কাজ করেছেন, আশা করি যে সামনে ভালো কিছু হবে।’ অন্যদিকে অক্টোবরে বাংলাদেশে বসছে নারীদের টি-টোয়েন্টি বিশ^কাপের আসর। এই আসরের আগে এমন টুর্নামেন্টকে ইতিবাচক মনে করেন তিনি, ‘আমি মনে করি যে, এখান থেকে যদি আমরা ভালো একটা আত্মবিশ্বাস পাই! হয়তোবা আমরা যদি সেমিফাইনাল যেতে পারি, তখন তো ফাইনালও খেলতে পারি। ওখান থেকে যে আত্মবিশ্বাস পাবো, সেটা আমাদের বিশ্বকাপে খুব কাজে লাগবে।’ দলের ওপেনার ঝিলিক বলেন, শিরোপার জন্যই লড়বেন তারা। তিনি বলেন, ‘অবশ্যই চ্যাম্পিয়ন ট্রফিটার জন্য আমরা লড়াই করবো। ইচ্ছা তো আছে ইনশাল্লাহ, বাকিটা আল্লাহ ভরসা, আপনাদের দোয়া।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here