ক্যাম্পাস রাজনীতি উধাও

0
48

ফিলিস্তিনের নিরীহ মানুষের ওপর ইসরায়েলের বর্বরোচিত হামলা বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এ সময় তারা ইসরায়েলি সব পণ্য বর্জনের ডাক দেন।
বৃহস্পতিবার (৯ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ থেকে বিক্ষোভ শুরু করে সমগ্র ক্যাম্পাস প্রদক্ষিণ করে ভাস্কর্য চত্বরে এসে একটি সংক্ষিপ্ত সমাবেশ করেন।
সমাবেশে বক্তারা বিশ্বে যারা মানবাধিকারের সবক দিয়ে থাকেন সেই আমেরিকাসহ পশ্চিমা বিশ্ব ফিলিস্তিন ইস্যুতে কেন চুপ? আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ফিলিস্তিনের গণহত্যা বন্ধে শিক্ষার্থীদের আন্দোলনের প্রতি একাত্মতা পোষণ করেন তারা। এ সময় তারা ‘ইসরায়েল নিপাত যাক ফিলিস্তিন মুক্তি পাক, মজলুমের রক্ত বৃথা যেতে দেবো না, ফ্রি ফর প্যালেস্টাইন’ বলে স্লোগান দিতে থাকেন শিক্ষার্থীরা।
সমাবেশে ইসলামিক স্টাডিজ ডিপার্টমেন্ট শিক্ষার্থী আরফাত উল্লাহ বলেন, আমরা যখন এখানে দাঁড়িয়ে কথা বলছি ঠিক সেই মুহূর্তে গাজায় আমাদের ভাইয়েরা বুকের রক্ত দিচ্ছে। ৩৫ হাজার ফিলিস্তিনের ভাইদের হত্যা করা হয়েছে। এটা যদি মানবাধিকার লঙ্ঘন না হয় তাহলে কোনটিকে মানবাধিকার লঙ্ঘন বলব আমরা।
জুনায়েদ নামে আরেক শিক্ষার্থী বলেন, শুধু বাংলাদেশে নয়, আমেরিকা, ইংল্যান্ড, ইউরোপ, রাশিয়াসহ খোদ ইসরায়েলেও এই আন্দোলন হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের সচেতন ছাত্র হিসেবে ইহুদিবাদের বিরুদ্ধে আন্দোলন করা আমাদের কর্তব্য। এই আন্দোলনের মাধ্যমে আমরা ইহুদিবাদের পতন ঘটিয়েই ছাড়ব ইনশাল্লাহ। শুধু ইহুদিদের নয়, ইহুদিদের পণ্যও বয়কট করতে হবে।
সমাবেশে বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাসুদ বলেন, ইসরায়েলের অস্ত্র আছে, কামান আছে, ফিলিস্তিনের পাশে ২০০ কোটি মুসলমান আছে। মুসলমানরা শুধু সামনের দিকে এগিয়ে যায়, বুলেট তাদের বুকে লাগে, পিছে নয়। অতীতে মুসলমানরা যেভাবে ফিলিস্তিন শাসন করেছে, ইনশাআল্লাহ, ফিলিস্তিনের কবল থেকে মুসলমানরা আবারও ফিলিস্তিনকে স্বাধীন করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here