ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন হতে বাধা নেই

0
37

ঝিনাইদহ-১ আসনের উপ নির্বাচনের তফসিল স্থগিত করা হাইকোর্টের আদেশ স্থগিত করা হয়েছে। নির্বাচন কমিশন (ইসি) ও উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জোয়ার্দ্দারের আবেদনে বিচারপত এম ইনায়েতুর রহিমের চেম্বার আদালত আজ বুধবার (৮ মে) এ স্থগিতাদেশ দেন।
আদালতে ইসির পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খালেকুজ্জামান। নায়েব আলী জোয়ার্দ্দারের পক্ষে শুনানি করেন আইনজীবী শেখ মোহাম্মদ মোরশেদ ও এ বি এম ইলিয়াস কচি।
রিটকারী পক্ষে ছিলেন আইনজীবী সৈয়দ মামুন মাহবুব।
আইনজীবী মো. খালেকুজ্জামান বলেন, ‘উপ-নির্বাচনের তফসিল স্থগিত করে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন, সে আদেশ স্থগিত চেয়ে ইসি ও এক প্রার্থীর পক্ষে আলাদা আবেদন করা হয়েছিল। চেম্বার আদালত হাইকোর্টের আদেশটি স্থগিত করে দিয়েছেন। এর ফলে তফসিল অনুযায়ী ঝিনাইদহ-১ আসনের উপ-নির্বাচন হতে আইনগত কোনো বাধা থাকছে না।
হাইকোর্টের আদেশটি কতদিনের জন্য স্থগিত করা হয়েছে, তা এ আইনজীবী জানাতে পারেননি। তবে চেম্বার আদালতের কার্যতালিকায় ২৮ ও ২৯ ক্রমিকে আবেদন দুটির শুনানি হয় বলে জানান তিনি। কার্যতালিকার ২৮, ২৯ ক্রমিকের ফলাফলের ঘরে ‘৮ সপ্তাহের জন্য স্থগিত’ উল্লেখ রয়েছে।
ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবদুল হাই গত ১৬ মার্চ চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তাঁর মৃত্যুতে আসনটি শূন্য হয়। আগামী ৫ জুন ভোটের তারিখ রেখে গত ২৩ এপ্রিল এই আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। গত ২৫ এপ্রিল এ তফসিল স্থগিত চেয়ে সম্পূরক আবেদন করেন দ্বাদশ সংসদ নির্বাচনে এই আসনের স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম দুলাল। গত ৬ মে ওই আবেদনে প্রাথমিক শুনানির পর তফসিলটি ২১ দিনের জন্য স্থগিত করেন বিচারপতি মো. জাকির হোসেনের একক হাইকোর্ট বেঞ্চ। পরে এ আদেশ স্থগিত চেয়ে নির্বাচন কমিশন ও আওয়ামী লীগের মনোনীত প্রার্থী নায়েব আলী জোয়ার্দ্দার আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করেন।
এসব আবেদনে শুনানির পরই এ স্থগিতাদেশ এলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here