বাজারে আসবে সাতক্ষীরার আম

0
47

সাতক্ষীরার আমের সুনাম অক্ষুণ্ন রাখতে ও অপরিপক্ব আম পেড়ে বাজারজাতকরণ প্রতিরোধে আম ক্যালেন্ডার ঘোষণা করা হয়েছে।

ঘোষণা অনুযায়ী, ৯ই মে থেকে মুম্বাই ও গোলাপ খাস, ১১ই মে থেকে গোবিন্দ ভোগ, ২২শে মে হিমসাগর, ২৯শে মে ন্যাংড়া এবং ১০ই জুন আম্রপালি আম সংগ্রহ ও বাজারজাত করা যাবে।

রোববার (৫ই মে) সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নিরাপদ আম বাজারজাতকরণ বিষয়ক মতবিনিময় সভায় এই আম ক্যালেন্ডার ঘোষণা করা হয়।

সভায় জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবিরের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন, কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সাইফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক সরোয়ার হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শোয়াইব আহমাদ, সাতক্ষীরা শহর কাঁচা ও পাকামাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক রজব আলী প্রমুখ। সভায় আম চাষি ও ব্যবসায়ীদের প্রতি ঘোষিত সময়সূচি অনুযায়ী আম সংগ্রহ ও বাজারজাতকরণের আহবান জানানো হয়। একই সাথে ক্রেতা সাধারণের প্রতি উল্লিখিত সময়সূচি মেনে সতর্কভাবে সাতক্ষীরার আম কেনার পরামর্শ দেওয়া হয়।

এদিকে সাতক্ষীরায় বাগান থেকে অপরিপক্ব আম পেড়ে বাজারজাত করার অভিযোগে রবিউল ইসলাম নামে এক ব্যবসায়ীকে ৩০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে দুই মাসের কারাদণ্ড প্রদান করেছে ভ্রাম্যমাণ আদালত। এসময় ৪০ মণ আম জব্দ করা হয়। রোববার (০৫ এপ্রিল) দুপুরে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) দেওয়া তথ্যের ভিত্তিতে সাতক্ষীরার সদর উপজেলার ফিংড়ী ইউনিয়নের সাড়াগাছি গ্রামের মো. রবিউল ইসলামের বাগান থেকে পেড়ে বাজারজাতকালে এসব আম জব্দ করা হয়। অভিযানে নেতৃত্ব দেন সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শোয়াইব আহমাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here