মেট্রোরেল পাচ্ছে টঙ্গীবাসী

0
49

রাজধানীর সবচেয়ে দ্রুতগামী ও বিদ্যুৎচালিত গণপরিবহন ব্যবস্থা মেট্রোরেল সেবা টঙ্গী পর্যন্ত বর্ধিত করতে যাচ্ছে মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। মেট্রোরেলের এমআরটি লাইন-৬ কে টঙ্গী পর্যন্ত নেওয়া হবে। ফলে উত্তরার সঙ্গে এবার টঙ্গীবাসীও মেট্রোরেল ভ্রমণ করতে পারবেন। যদিও বর্ধিত অংশটি আশুলিয়াকে সংযুক্ত করার কথা ছিল। ফলে আপাতত এই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন আশুলিয়াবাসী।
শুক্রবার (১০ মে) বিষয়টি জানিয়েছেন ডিএমটিসিএলর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এমএএন ছিদ্দিক।
ছিদ্দিক বলেন, সাভারের আশুলিয়া পর্যন্ত মেট্রোরেল যাওয়ার কথা। কিন্তু নতুন পরিকল্পনা অনুযায়ী, টঙ্গী পর্যন্ত বর্ধিত হচ্ছে মেট্রোরেলের লাইন। এমআরটি লাইন-৬ নির্মাণের সময়ই দিয়াবাড়ি থেকে প্রায় এক কিলোমিটার পথ তৈরি করে রাখা হয়েছে ভবিষ্যতের কথা ভেবে। এরই মধ্যে বর্ধিত এ পথের সম্ভাব্যতা যাচাই চলছে। দ্রুতই নকশা চূড়ান্ত করে টেন্ডার প্রক্রিয়া শুরু হবে।
৬ মাস বন্ধ কমলাপুর-টিটিপাড়া সড়ক, বিকল্প রাস্তা ব্যবহারের অনুরোধ
বারবার ভুল জায়গায় থেমে ১০ মিনিট বন্ধ ছিল মেট্রোরেল
মেট্রোরেলের পিলারে বাসের ধাক্কা, আহত ১০
তিনি বলেন, পরিকল্পনা ছিল পথটি আশুলিয়া পর্যন্ত নেওয়ার। তবে ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের কারণে নতুন এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এটি টঙ্গী রেলস্টেশন পর্যন্ত যুক্ত করা হবে। মূলত টঙ্গী রেলস্টেশন এবং সড়ক জংশনকে সংযুক্ত করতে পারলে ওই অঞ্চলের মানুষের সুবিধা বাড়বে। এরই মধ্যে ফিজিবিলিটি স্ট্যাডি শুরু হয়েছে। এ পথ চালু হলে টঙ্গী থেকে কমলাপুর পর্যন্ত যাত্রাপথ হবে ৪৮ মিনিটের।
মেট্রোরেলের এমআরটি লাইন-৬ এর ট্রেনগুলো বর্তমানে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত যাত্রী পরিষেবা দিয়ে যাচ্ছে। এ রুটের মতিঝিলের বর্ধিতাংশ গিয়ে ঠেকবে কমলাপুরে। অন্যদিকে উত্তরা উত্তর স্টেশন থেকে একটি লাইন আপাতত টঙ্গী পর্যন্ত যাবে। যদিও ভবিষ্যতের কথা ভেবে আগেই এই স্টেশন থেকে এক কিলোমিটার বর্ধিত লাইন আগেই করে রাখা হয়েছিল।
এর আগে গত ২০ জানুয়ারি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছিলেন, রাজধানীর উত্তরা থেকে টঙ্গী পর্যন্ত মেট্রোরেল সম্প্রসারণের জন্য সমীক্ষা চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here