Notice :
আমাদের নিউজ সাইট এ আপনার প্রতিষ্ঠান এর বিজ্ঞাপন দিন আর প্রতিষ্ঠান কে পরিচিত করে তুলুন বিশ্বব্যাপি।
সংবাদ শিরোনামঃ
স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে আদালতে লিয়াকত জাতীয় পত্রিকা “বিশ্ব মিডিয়া”তে কুষ্টিয়া জেলা প্রতিনিধি হিসেবে নিয়োগ পেয়েছেন মোঃ জাহাঙ্গীর আলম খাঁন কুউপ সদস্যদের জন্য বিশেষ ছাড় দিবেন স্মার্ট টেকনোলজি ইবির ভিসি বানানোর টেন্ডার : টাকার বস্তা নিয়ে আরেফিন এবারো মাঠে স্বপ্ন বাস্তবায়নের এক সফল কারিগর হারুন-উর-রশিদ আসকারী ড্রাগন চাষ করে সফলতার দ্বারপ্রান্তে মিরপুরের আসাদ ভেড়ামারায় সিরাজুল ইসলাম শিক্ষাবৃত্তি প্রদান কুষ্টিয়ায় ব্রি উদ্ভাবিত মৌসুমের আধুনিক ধানের জাতের উপর মাঠ দিবস হাতি সাঁকোর জলাবদ্ধতায় আটকে গেছে জনজীবন! কুষ্টিয়ায় ব্রি ধান৮৫ এর প্রদর্শণীর উপর মাঠ দিবস
শাবিপ্রবির টিম ‘বোজন’ আন্তর্জাতিক তাত্ত্বিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে দক্ষিণ এশিয়ার মধ্যে সেরা

শাবিপ্রবির টিম ‘বোজন’ আন্তর্জাতিক তাত্ত্বিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে দক্ষিণ এশিয়ার মধ্যে সেরা

শবিপ্রবি প্রতিনিধিঃ আমেরিকার ম্যাস্যাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) পিএইচডি গবেষকদের উদ্যোগে আয়োজিত ‘আন্তর্জাতিক তাত্ত্বিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়ার্ড’১৯ প্রতিযোগিতায় ১৫তম স্থান দখল করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টিম ‘বোজন’। এ প্রতিযোগিতায় পুরো দক্ষিণ এশিয়ার মধ্যে একমাত্র টিম হিসেবে সেরা  ১৫’তে স্থান পায় টিম ‘বোজন’ ।

‘বোজন’ টিমের সদস্যরা হলেন, সোলাইমান রবিন, মামুনুর রশিদ, তরিকুল রাজু, স্বরুপ পোদ্দার এবং আহমেদ আল ইমতিয়াজ। তাঁরা সবাই বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী।

শিক্ষার্থী মামুনুর রশিদ জানান, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) পিএইচডি গবেষকদের উদ্যোগে আয়োজিত ‘আন্তর্জাতিক তাত্ত্বিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়ার্ড’১৯ প্রতিযোগিতায় ছয়টি সমস্যার মধ্যে দু’টি সমাধান করে আমরা ১৫তম হয়েছি। তিনি আরো বলেন, আমাদের সবার প্লান হলো পদার্থ বিজ্ঞানে গবেষণার মাধ্যমে অবদান রাখতে চাই। আর মূল কথা হলো এই প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্য থেকে এমআইটিতে রিসার্চের সুযোগ দেওয়া হয়। 

উল্লেখ্য, শাবিপ্রবির আরো ছয়টি দল আন্তর্জাতিক এই তাত্ত্বিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে র‌্যাংকিংয়ে স্থান পায়। তার মধ্যে এস ফিজিস্ট টিম ৫২তম, প্রোটন ৫৪তম, দা ওয়ান ম্যান আর্মি ৬৮তম, এপোলো ৭২তম, টিম সাস্ট ৭৩তম, টিম ক্রিয়েটিভ ৭৪তম স্থান অর্জন করেছে।  

আপনার সামাজিক মিডিয়ায় এই পোস্ট শেয়ার করুন

ফটো গ্যালারি

CLICK HERE FOR ADVERTISE এখানে বিজ্ঞাপন দিন Order Now: +8801714097008
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি। © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০