৪ ডিসেম্বর থেকে অস্ত্রের লাইসেন্স নবায়ন শুরু

0
87

মিরর বাংলা নিউজ  ডেস্ক: ২০১৮ সালের জন্য আগামী ৪ ডিসেম্বর থেকে লাইসেন্স নবায়নের কার্যক্রম শুরু হচ্ছে। রাজশাহী মহানগরসহ উপজেলা সমূহে পর্যায়ক্রমে এই লাইসেন্স নবায়ন করা হবে। মঙ্গলবার জেলা ম্যাজিস্ট্রট হেলাল মাহামুদ শরীফ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রাজশাহী মহানগর এলাকায় ৩ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রতি রোববার ও বুধবার সকাল ৪ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত জেলা প্রশাসকের কার্যালয় জুডিশিয়াল মুন্সিখানা শাখায় (৩য় তলা, কক্ষ নং-৩০৫) লাইসেন্স নবায়ন করা যাবে।

সামরিক কর্মকর্তা ও কর্মচারীদের জন্য ১৪ ডিসেম্বর সকাল ১০টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত জেলা প্রশাসকের কার্যালয় জুডিশিয়াল মুন্সিখানা শাখা ( ৩য় তলা, কক্ষ নং-৩০৫) লাইসেন্স নবায়ন করা যাবে। পবা উপজেলার অস্ত্র লাইসেন্স নবায়ন হবে ১৩ ডিসেম্বর সকাল ১০ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত জেলা প্রশাসকের কার্যালয় জুডিশিয়াল মুন্সিখানা শাখা ( ৩য় তলা, কক্ষ নং-৩০৫) থেকে।

আগামী ৪ ডিসেম্বর সকাল ১০টা থেকে বিকেল চারটা পর্যন্ত বাঘা-চারঘাট উপজেলার লাইসেন্স নবায়ন করা হবে উপজেলা নির্বাহী অফিসার চারঘাটের কার্যালয় থেকে। পরের দিন (৫ ডিসেম্বর) বাগমারা-মোহনপুরের লাইসেন্স নবায়ন করা যাবে একই সময়ে মোহনপুর উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে। ৭ ডিসেম্বর পুঠিয়া-দুর্গাপুর উপজেলার লাইসেন্স একই সময়ে পুঠিয়া উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে। ১১ ডিসেম্বর তানোর উপজেলার লাইসেন্স একই সময়ে তানোর উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে। ১২ ডিসেম্বর গোদাগাড়ী উপজেলার লাইসেন্স নবায়ন হবে একই সময়ে গোদাগাড়ী উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান, নবাবয়ন ও ব্যবহার নীতিমালা- ২০১৬ এর ৩১ (ছ) অনুচ্ছেদ অনুযায়ী প্রতিবছর লাইসেন্স নবায়নের ক্ষেত্রে আবশ্যিকভাবে লাইসেন্সধারীর সাক্ষাৎকার গ্রহণ করে অস্ত্র ব্যবহারে শারীরিক ও মানসিক সক্ষমতা নিশ্চিত হয়ে লাইসেন্স নবায়ন করা হবে। তবে লাইসেন্সধারী ৮০ বছরের উর্ধ্বে হলে লাইসেন্স নবায়নযোগ্য হবে না। (বয়স প্রমাণের জন্য জাতীয় পরিচয়পত্র/জন্ম সনদ/এসএসসি পাস সনদ/পাসপোর্ট’র যেকোন একটির কপি সঙ্গে নিয়ে আসতে হবে। নবায়নের জন্য নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। লাইসেন্স নবায়নের সময় লাইসেন্সধারী ব্যক্তিগণকে স্ব-স্ব আগ্নেয়াস্ত্র এবং গুলি/কার্তুজ প্রদর্শন করতে হবে। অস্ত্র থানায় জমা থাকলে হালনাগাদ জমার প্রমাণপত্র প্রদর্শন করতে হবে।

আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান, নবায়ন ও ব্যবহার নীতিমালা-২০১৬ এর ৩৫.(৫) নম্বর অনুচ্ছেদ অনুযায়ী আগ্নয়াস্ত্রের লাইসেন্স, লাইসেন্স প্রাপ্তির পাঁচ বছরের মধ্যে অস্ত্র ক্রয় না করলে লাইসেন্সটি স্বয়ংক্রিয়ভাবে বাতিল বলে গণ্য। এক্ষেত্রে নবায়ন করা হবে না। আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান, নবায়ন ও ব্যবহার নীতিমালা-২০১৬ এর ৩১ ৯.(চ) নম্বর অনুচ্ছেদ অনুযায়ী রাজশাহী জেলা ব্যতীত অন্য জেলার ম্যজিস্ট্রেসি থেকে ইস্যুকৃত আগ্নেয়াস্ত্রের লাইসেন্স (ভিলিং/রিপিয়ারিং/সেফ কিপিং লাইসেন্স ব্যতিত) এর জেলা ম্যাজিস্ট্রেসিতে নবায়নের ক্ষেত্রে জেলা ম্যাজিস্ট্রেট বরাবরে লিখিতভাবে সন্তোষজনক কারণ ব্যাখ্যা করে আবেদন জানাতে হবে।

NO COMMENTS

LEAVE A REPLY