রাবির ৭ ইউনিটের ভর্তির চূড়ান্ত তালিকা প্রকাশ

0
51

মিরর বাংলা নিউজ  ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এ বছরের ভর্তি পরীক্ষায় সাতটি ইউনিটের ভর্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। ভর্তি কার্যক্রম শুরু হবে আগামী ৩ ডিসেম্বর। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভর্তি কার্যক্রম চলবে।

মনোনীত শিক্ষার্থীকে সংশ্লিষ্ট অনুষদে গিয়ে নির্দিষ্ট শর্তাদি পূরণ করে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তবে নির্দিষ্ট সময়ে ভর্তি হতে না পারলে তার মনোনয়ন বাতিল করা হবে বলে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেন্টার থেকে জানানো হয়েছে।

ইউনিটগুলো হল কলা অনুষদ (এ), আইন অনুষদ (বি), বিজ্ঞান অনুষদ (সি), কৃষি অনুষদ (জি), প্রকৌশল অনুষদ (এইচ), চারুকলা অনুষদ (আই), ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (জে)।

ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্দিষ্ট তারিখের মধ্যে শিক্ষার্থীকে অনলাইনে ভর্তি ফরম পূরণ করতে হবে। ভর্তির সময় শিক্ষার্থীকে অনলাইনে পূরণকৃত দুই কপি ভর্তি ফরম (শিক্ষার্থীর স্বাক্ষরসহ), এসএসসি, এইচএসসি বা সমমান পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড ও নম্বরপত্র এবং ভর্তি পরীক্ষার প্রবেশপত্র এ৪ সাইজের খামে সংযুক্ত করে সংশ্লিষ্ট অনুষদ দপ্তরে জমা দিতে হবে। খামের উপর শিক্ষার্থীর নাম, ভর্তি পরীক্ষার রোল নম্বর, বিভাগের নাম, ক্লাস রোল নম্বর/স্টুডেন্ট আইডি নম্বর এবং মোবাইল নম্বর লিখতে হবে।

এ ও জে ইউনিটের ভর্তি চলবে ১১ ডিসেম্বর পর্যন্ত। শিক্ষার্থীরা বিভাগ পরিবর্তন (ইংরেজি, নাট্যকলা ও সঙ্গীত ব্যতীত) করতে না চাইলে ১১ ডিসেম্বরের মধ্যে কলা অনুষদের ডিন বরাবর আবেদন করতে হবে। ইংরেজি বিভাগে পৃথকভাবে অপেক্ষমান তালিকা থেকে ১৩ ডিসেম্বর থেকে ৪ জানুয়ারি পর্যন্ত ভর্তি চলবে। ভর্তির জন্য শিক্ষার্থীকে অনুষদে জমা দিতে হবে ২৯১০ টাকা এবং জার্নাল নিতে (বাধ্যতামূলক) আরও ১৩০০ টাকা জমা দিতে হবে।

জে ইউনিটে ভর্তি শেষে আসন শূন্য থাকলে ১১ ডিসেম্বর অপেক্ষমান তালিকা প্রকাশ করা হবে। ভর্তির জন্য শিক্ষার্থীদের ৩০৭০ টাকা এবং পরবর্তীতে ১৪ হাজার টাকা সেমিস্টার ফি হিসেবে দিতে হবে।

বি ইউনিটে নির্বাচিতদের ১০ ডিসেম্বরের মধ্যে ভর্তি হতে হবে। আসন শূন্য সাপেক্ষে ১২ থেকে ১৯ ডিসেম্বর প্রথম দফার তালিকা থেকে এবং ২১ থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত তৃতীয় দফার তালিকা থেকে শিক্ষার্থী ভর্তি করা হবে। ভর্তির জন্য শিক্ষার্থীকে অনুষদে জমা দিতে হবে এ ইউনিটের সমান টাকা পরিশোধ করতে হবে।

সি ইউনিটের ভর্তি কার্যক্রম ৫ ডিসেম্বর সকাল ১০টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত চলবে। ভর্তি ফরম পূরণের সময় শিক্ষার্থীদের অর্থ প্রদানের জন্য একটি বিল নম্বর দেওয়া হবে। আসন শূন্য থাকা সাপেক্ষে ক্রমান্বয়ে দ্বিতীয় নির্বাচন তালিকা ৬ ডিসেম্বর, তৃতীয় তালিকা ১২ ডিসেম্বর, চতুর্থ তালিকা ১৮ ডিসেম্বর এবং পঞ্চম তালিকা ২৩ ডিসেম্বর বিকালে প্রকাশ করা হবে।

এ ছাড়া জি ও এইচ ইউনিটের ভর্তি চলবে ৬ ডিসেম্বর পর্যন্ত সকাল ১০টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত চলবে। আসন শূন্য থাকলে ৭ ডিসেম্বর অপেক্ষমান তালিকা প্রকাশ করা হবে।

সি, জি ও এএইচ ইউনিটে ভর্তির জন্য শিক্ষার্থীদের ৩৮৫০ টাকা অনুষদে জমা দিতে হবে। তবে এইচ ইউনিটে ল্যাব উন্নয়ন ফি বাবদ আরও ৩ হাজার টাকা এবং সি ইউনিটে অনুষদ উন্নয়ন বাবদ দুই শ টাকা দিতে হবে।

আই ইউনিটের ভর্তি চলবে ৭ ডিসেম্বর পর্যন্ত। আগামীকাল ভর্তি কমিটির সভায় ফি নির্ধারণ করা হবে বলে জানা গেছে।

NO COMMENTS

LEAVE A REPLY