আজ মধ্যরাতেই বান কি মুনের পদত্যাগ

0
192

মিরর বাংলা নিউজ  ডেস্ক:

পূর্ণাঙ্গ মেয়াদ শেষ করে পদত্যাগের প্রস্তুতি নিচ্ছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, আজ (৩১ ডিসেম্বর) মধ্যরাতে তিনি পদত্যাগ করছেন। জাতিসংঘ-কর্মীদের দ্বারা পরিবেষ্ঠিত এক কক্ষে মুন বলেন, ‘আমি শুধু বলতে চাই: ধন্যবাদ’। জাতিসংঘের বিদায়ী মহাসচিব জানান, টাইম স্কয়ারে তিনি নতুন বছর উদযাপনের অনুষ্ঠানে যোগ দেবেন। কৌতুক করে তিনি বলেন, লাখ লাখ মানুষ আমার চাকরি হারানোর কথা জানবে সেখানে।
ফরাসি বার্তা সংস্থা এএফপি সম্প্রতি আভাস দিয়েছে, পদত্যাগের পর রাজনীতিতে মনোনিবেশ করতে পারেন মুন। এএফপির আভাস অনুযায়ী, নিজ দেশ দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন মুন। ২০১৭ সালের ডিসেম্বরে দক্ষিণ কোরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।
জাতিসংঘের মহাসচিব হিসেবে সর্বশেষ সংবাদ সম্মেলনে বান কি-মুন বলেন, কিছু সময় বিশ্রাম নেয়ার পর তিনি তার দেশ দক্ষিণ কোরিয়ায় ফিরে যাবেন। সেখানে ফিরে কিভাবে তার দেশকে সবচেয়ে ভালভাবে সহায়তা করা যায় তা ভেবে দেখবেন। এখান থেকেই প্রেসিডেন্ট নির্বাচনে মুনের প্রতিদ্বন্দ্বিতার আভাস মিলেছে।
দ. কোরিয়ার বর্তমান প্রেসিডেন্ট পার্ক গিউন-এর প্রতি সে দেশের জনগণের তীব্র অনাস্থা এবং সংসদে তার অভিশংসনের পক্ষে রায় আসার কয়েকদিনের মাথায় মুন এই ঘোষণা দেন। আর সে কারণেই মুনের বক্তব্যকে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার আভাস বলে মনে করছেন বিশ্লেষকরা। টানা ৮ সপ্তাহ ধরে পার্কের বিরুদ্ধে চলমান বিক্ষোভ এবং সংসদে তার অভিশংসনের পক্ষে রায় আসার পরপরই বান কি-মুন ওই ঘোষণা দেন।

সূত্র: বাংলাট্রিবিউন

NO COMMENTS

LEAVE A REPLY