‘আপনারাই হিসাব করে দেখুন, আমাদের মাস চলে কী করে’

0
210

মিরর বাংলা নিউজ  ডেস্ক: ‘সবাই বলে শ্রমিকদের বেতন বেড়েছে। কয়বছর আগে আমাদের ন্যূনতম মজুরি ৫ হাজার ৩শ টাকা করা হয়েছে ঠিকই। গত তিনবছরে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কী পরিমাণ বেড়েছে? এই টাকা তো ঘরভাড়ার খরচেই চলে যায়। নিজেরাই হিসাব করে দেখুন, আমাদের মাস চলে কী করে।’ সোমবার (২৬ ডিসেম্বর)  রাজধানীর কারওয়ান বাজারে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ ভবনের সামনে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির মানববন্ধন ও সমাবেশ থেকে শ্রমিকরা এসব কথা বলেন ।

সমাবেশে শ্রমিক নেতরা বলেন, ন্যায্য আন্দোলনের মধ্যে চলছে শ্রমিক ছাঁটাই, গ্রেফতার।  অবিলম্বে গ্রেফতারকৃতদের মুক্তি দেওয়া হোক এবং আমাদের বেতন কাঠামো তৈরির জন্য, তৈরি পোশাকশ্রমিকদের মজুরি ন্যূনতম ১৬ হাজার টাকা করার উদ্দেশ্যে মজুরি বোর্ড গঠন করা হোক। তারা আরও বলেন, আশুলিয়ার পোশাক শ্রমিকেরা পেটের দায়ে মজুরি বৃদ্ধি ও কারখানার ভেতরের নির্যাতনের প্রতিবাদে ন্যায্য আন্দোলন করেছেন। কারখানা খুলে দেওয়া হয়েছে বটে কিন্তু বিশাল সংখ্যক শ্রমিক ছাঁটাইয়ের ভেতরে পড়েছে। এখনও গ্রেফতারের ভীতির পরিবেশ বিরাজ করছে।

সমাবেশে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির সভাপ্রধান তাসলিমা আখতার বলেন, মালিকেরা লোভ ও লাভের পরিমাণ একটু কমালেই শ্রমিকেরা ভালো থাকবেন। তারা আসলে এই সামান্য টাকায় কেমন আছে, তা তাদের চেহারা দেখলেই বোঝা যায়।

সমাবেশে আরও বক্তব্য দেন সংগঠনের নেতা আমিনুল ইসলাম, মিনহাজুল হক, অঞ্জন দাস প্রমুখ।

সূত্র: বাংলাট্রিবিউন

NO COMMENTS

LEAVE A REPLY