‘চাঞ্চল্যকর’ ঘটনায় মোবাইলে ৫০ শব্দের এসএমএস

0
191

মিরর বাংলা নিউজ  ডেস্ক: স্পর্শকাতর, চাঞ্চল্যকর ও গুরুত্বপূর্ণ ঘটনার তথ্য জানাতে মন্ত্রিপরিষদ সচিবের কাছে মোবাইল ফোনে ৫০ শব্দের এসএমএস পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে মাঠ প্রশাসনকে। বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকদের (ডিসি) ঘটনা নিশ্চিত হয়ে জরুরিভাবে এসএমএস পাঠাতে হবে।

জঙ্গি তৎপরতাসহ বিভিন্ন চাঞ্চল্যকর ঘটনার পর সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ নির্দেশ দেওয়া হয়েছে। ওই নির্দেশনায় মাঠ প্রশাসনের আট বিভাগীয় কমিশনারকে এ সিদ্ধান্ত বাস্তবায়ন করতে বলা হয়।
এ সম্পর্কে ময়মনসিংহ বিভাগের বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন  বলেন, ‘বিভাগীয় কমিশনার বা জেলা প্রশাসক যে কেউ স্পর্শকাতর, চাঞ্চল্যকর এবং গুরুত্বপূর্ণ ঘটনার তথ্য ৫০ শব্দের মধ্যে লিখে মোবাইল ফোনের মাধ্যমে মন্ত্রিপরিষদ সচিবের কাছে পাঠাতে পারবেন। আমরা জেলা প্রশাসকদের ইতোমধ্যে এ ব্যাপারে নির্দেশনা দিয়েছি।’
মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, গত জুলাইয়ে গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার পর গুরুত্বপূর্ণ, স্পর্শকাতর ও চাঞ্চল্যকর ঘটনা সরকারের নজরে আনার উদ্যোগ নেওয়া হয়।

তাৎক্ষণিকভাবে তথ্য সরকারের কাছে পৌঁছানোর জন্য মোবাইল ফোনের এসএমএসকে গুরুত্ব দেওয়া হয়। মন্ত্রিপরিষদ বিভাগ এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়। সিদ্ধান্ত বাস্তবায়নে মাঠ প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়।

এর আগে গত ২৭ নভেম্বর  মন্ত্রিপরিষদ বিভাগে অনুষ্ঠিত বিভাগীয় সমন্বয় সভায় বিষয়টি উঠে আসে। ওই সভায় সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। সভায় আট বিভাগের বিভাগীয় কমিশনার ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ওইদিনই সভায় সিদ্ধান্ত নেওয়া হয় কোনও স্পর্শকাতর, চাঞ্চল্যকর ও গুরুত্বপূর্ণ ঘটনা ঘটলে মন্ত্রিপরিষদ সচিবকে তার তথ্য জানাতে হবে। মোবাইল ফোনের মাধ্যমে ৫০ শব্দের মধ্যে এসএমএস পাঠানোর কথা বলা হয়। সকল বিভাগীয় কমিশনারকে এই সিদ্ধান্ত বাস্তবায়ন করতেও বলা হয় ওই সভায়।

সম্প্রতি বিভাগীয় কমিশনাররা জেলা প্রশাসকদের মন্ত্রিপরিষদ সচিবকে মোবাইল ফোনে এসএমএস পাঠাতে এ নির্দেশনা দেন।

বিভাগীয় কমিশনাররা জানান, মন্ত্রিপরিষদের দেওয়া নির্দেশ বাস্তবায়ন করা হচ্ছে।

সূত্র: বাংলাট্রিবিউন

NO COMMENTS

LEAVE A REPLY