পরমাণু অস্ত্র কার্যক্রম পরীক্ষা-নিরীক্ষা করছে পাকিস্তান

0
222

মিরর বাংলা নিউজ  ডেস্ক: নতুন করে পরমাণু অস্ত্র কার্যক্রম পরীক্ষা-নিরীক্ষা করছে পাকিস্তান।

সহায়তা দানকারী যুক্তরাষ্ট্র, জাপান ও অন্য দেশের চাপের মুখে এবং কাশ্মীরে ভারতের উরি সেনাঘাঁটিতে হামলার উচিত জবাব দেওয়ার ঘোষণার পর নড়েচড়ে বসা পাকিস্তান এ উদ্যোগ নিয়েছে।

টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে বুধবার এ তথ্য জানানো হয়েছে।

চলতি সপ্তাহে পরমাণু অস্ত্রের কার্যক্রম সীমিত রাখার আহ্বান জানান যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। এ দিকে পরমাণু সরঞ্জাম সরবরাহ গ্রুপের (এনএসজি) সদস্য হওয়ার জন্য জাপানের সমর্থন চেয়েছে পাকিস্তান। কিন্তু উত্তর কোরিয়ায় পরমাণু সরঞ্জাম সরবরাহ করে জাপানের জন্য হুমকি বাড়িয়ে তোলায় উদ্বেগ প্রকাশ করেছে জাপান। এ অবস্থায় পরমাণু কার্যক্রম নিয়ে নতুন করে পরীক্ষা-নিরীক্ষা করছে পাকিস্তান।

ভারতের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের উত্তেজনা বৃদ্ধি এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে পাকিস্তানের সম্পর্ক অবনতির কারণে পাকিস্তানকে পরমাণু কার্যক্রম সীমিত রাখার কথা বলে থাকতে পারে যুক্তরাষ্ট্র। কিন্তু পাকিস্তান বলেছে, তাদের জন্য যে পরামর্শ দেওয়া হচ্ছে, তা যেন ভারতের জন্যও প্রয়োগ করা হয়।

এদিকে জন কেরির পরমাণু কার্যক্রম সীমিত রাখার আহ্বানে পাকিস্তান ‘না’ বলে দিয়েছে। এ ক্ষেত্রেও তাদের কথা পরিষ্কার, যদি তা করতে হয়, তবে ভারতকেও করতে হবে।

জাতিসংঘে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত মালিহা লোদি জন কেরির আহ্বানের প্রতিক্রিয়ায় বলেন, পাকিস্তানের পরমাণু কার্যক্রম সীমিত করা হবে না। বিশ্বের উচিত, ভারত যে পরমাণু কার্যক্রম চালাচ্ছে, আগে তার ইতি টানতে হবে।

সূত্র :রাইজিংবিডি

NO COMMENTS

LEAVE A REPLY