সুন্দর আর নজরকাড়া ত্বক পেতে ফ্লাওয়ার ফেসমাস্ক !

0
355

মিরর বাংলা নিউজ  ডেস্ক: সৌন্দর্য এর অন্যতম প্রতীক হচ্ছে ফুল। ফুলের সৌন্দর্য আর সৌরভের কাছে পরাস্থ হননি এমন মানুষ এই পৃথিবীতে বিরল। আর একই ভাবে ফুলের মতো মোহনীয় সুন্দর আর লাবণ্যময় সৌন্দর্য এর অধিকারী হতে চান প্রতিটা মানুষ। একটা কথা সব সময় মনে রাখবেন যে সবাই পারফেক্ট স্কিন নিয়ে জন্ম গ্রহণ করেনা, সামান্য কিছু চেষ্টা আর চর্চা দ্বারা আপনি পারফেক্ট স্কিন করে নিতে পারেন। পারফেক্ট স্কিন পেতে ফুলের দ্বার তৈরী ফ্লাওয়ার ফেসমাস্ক অন্যতম।
ফুল দিয়ে তৈরি এমন কিছু ফ্লাওয়ার ফেসমাস্ক রেসিপি নিয়ে বলবো যেগুলো আপনার ত্বকের লাবণ্য আর উজ্জ্বলতা দুই বাড়িয়ে তুলবে। আর সবচেয়ে বড় কথা হল এগুলোর জন্য আপনাকে কোথাও ছুটাছুটি করতে হবে না, ঘরে বসে আপনি আপনার নিজের হাতে করে নিজের ত্বকের জন্য এই ফ্লাওয়ার ফেসমাস্ক রেডি করতে পারবেন।
ফ্লাওয়ার ফেসমাস্ক রেসিপিঃ
গোলাপ ফুলের ফেসমাস্ক
কয়েকটি গোলাপের পাপড়ি নিয়ে তাতে দুধ ও হুইট ফ্লেকস( wheat flakes) একসাথে মিশিয়ে নরম পেস্ট আকারে বানিয়ে নিন। এবার এই পেস্ট আপনার মুখের ত্বকে ভালোভাবে লাগিয়ে কিছুক্ষণ রেখে মুখ ধুয়ে ফেলুন। আপনি এই মাস্ক বানাতে শুকনা গোলাপের পাঁপড়িও ব্যবহার করতে পারেন আর এই ফ্লাওয়ার ফেসমাস্ক মুখে লাগানোর আগে মুখ ভালোভাবে ধুয়ে নিন। এই ফ্লাওয়ার ফেসমাস্ক আপনার স্কিন টোন বাড়িয়ে ত্বক উজ্জ্বল করার সাথে সাথেই ত্বকের পোরসগুলোর সঠিক খেয়াল রাখে।

 

গাঁদা ফুলের ফ্লাওয়ার ফেসমাস্ক:
মলিন আর ফ্যাকাসে স্কিন টোনের জন্য গাঁদা ফুলের ফেসমাস্ক সবচেয়ে ভালো কাজ করে। কয়েকটি গাঁদা ফুলের পাঁপড়ির সাথে সামান্য পরিমাণ গুঁড়া দুধ, দই ও খানিকটা গাজর নিয়ে সবটা ভালোভাবে মিহি করে ফ্লাওয়ার ফেসমাস্ক করুন এবার আপনার ত্বকে লাগিয়ে নিন এবং কিছু সময় পর মুখ ধুয়ে ফেলুন।

এই ফ্লাওয়ার ফেসমাস্কটি আপনার ত্বকের মলিনতা দূর করবে আর ত্বকের জেল্লা বাড়াবে। তবে এই মাস্কের বিশেষত্ব হচ্ছে এটি শীতকালে ত্বকের যত্নে সবচেয়ে ভালো কাজ করে তবে আপনি গরমকালেও ব্যবহার করতে পারেন।
জুঁই ফুলের মাস্কঃ
কিচ্ছুনা শুধু মাত্র কিছু পরিমাণ জুঁই ফুলের পাঁপড়ি পানি সহ আপনার ফ্রিজে রেখে খানিকক্ষণ পর বের করে পেস্ট বানিয়ে ফেলুন। এই তৈরীকৃত ফ্লাওয়ার ফেসমাস্ক আপনার ত্বকে লাগান। একটু অপেক্ষা করে আপনার ত্বক ধুয়ে ফেলুন এবং প্রতিদিনের ব্যবহার করা ক্রিম মুখে লাগিয়ে নিন।

এই গরমের দুপুরে জুঁই ফুলের মাস্ক আপনার ত্বকে ঠাণ্ডা অনুভূতি দেওয়ার সাথে আপনার ত্বকের সানটান এক কথায় রোদে পোড়া ভাব তুলে দেবে।
ল্যাভেন্ডার ফুলের মাস্কঃ
ল্যাভেন্ডার ফুল থেকে পাঁপড়ি তুলে নিয়ে কিছু পরিমাণ পানি মধ্যে পাঁপড়িগুলো বয়েল করুন। এরপর এই পানি থেকে পাঁপড়ি তুলে নিয়ে সামান্য পরিমাণ ওটস পাউডারের সাথে মিশিয়ে নরম পেস্টের ফ্লাওয়ার ফেসমাস্ক বানিয়ে তা মুখে লাগান এবং এটি শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার পরিষ্কার পানি দিয়ে আপনার মুখ ধুয়ে ফেলুন। ল্যাভেন্ডার ফ্লাওয়ার ফেসমাস্ক আপনার ত্বকের ফর্সাভাব ফিরিয়ে আনতে সাহায্য করবে এবং ত্বক লাবণ্যময় করে তুলবে।
পদ্ম ফুলের মাস্কঃ
তাজা কিছু পদ্ম ফুলের পাঁপড়ি সংগ্রহ করে সেগুলো অল্প পরিমাণ পানিতে ফুটান। এবার এই পানি আপনার ত্বকে মাস্ক হিসেবে ব্যবহার করুন। অবশ্যই পাঁপড়ি বয়েল করার আগে ধুয়ে নিতে ভুলবেন না। পদ্ম ফুল ভিটামিন ও মিনারেলে ভরপুর যা আপনার ত্বকের উজ্জ্বলতা ধরে রাখে ও ত্বক কমনীয় করে।

NO COMMENTS

LEAVE A REPLY