গোলাপী বালুর সৈকত

0
396

মিরর বাংলা নিউজ  ডেস্ক:   সমুদ্র দেখতে কে না ভালোবাসেন? সামনে বিশাল জলরাশি। দিগন্ত বিস্তৃত সৈকতে বসে আছেন আপনি। যতদূর চোখ যাচ্ছে শুধু জল আর জল। সৈকতে সচরাচর সাদা অথবা সোনালী বালি দেখে আমরা অভ্যস্ত। কিন্তু একবার ভাবুন তো, এই বালির রং যদি গোলাপী হয় তাহলে কেমন হবে? বালির রঙের কারণে সৈকতটাও সম্পূর্ণ গোলাপী রং ধারণ করেছে।

হ্যাঁ, আপনি ঠিকই পড়েছেন। গোলাপী রঙের সৈকত। বিশ্বের এমন কয়েকটি স্থান রয়েছে যেখানে এমন দেখা যায়। আপনার মনে হয়তো প্রশ্ন জাগতে পারে কীভাবে সৈকতের রং গোলাপী হলো। এর ব্যাখ্যাও কিন্তু আছে।

বিভিন্ন সামুদ্রিক প্রাণীর লাল অঙ্গ, আঁশ বা প্রবালের উপরিভাগের মিশ্রণের ফলে এমন ঘটে। সমুদ্রের পানিতে ভেসে এগুলো সৈকতে আছড়ে পড়ে। এরপর বালির সঙ্গে মিশে গোলাপী রং ধারণ করে। এছাড়া মাঝে মাঝে সামুদ্রিক প্রবালের ক্যালসিয়াম কার্বনেটের সঙ্গে সামুদ্রিক প্রাণীর বিভিন্ন অংশ যেমন কাকড়ার ওপরের লাল রঙের খোসা এবং বালি মিলিয়ে সৈকত গোলাপী হয়ে ওঠে। চলুন এবার জেনে নেওয়া যাক বিশ্বের কয়েকটি গোলাপী সৈকতের কথা।

পিংক বিচ অব হার্বার আইল্যান্ড (বাহামাস) : আটলান্টিক মহাসাগরে অবস্থিত বাহামাসের একটি দ্বীপ হার্বার আইল্যান্ড। বিশ্বের যতগুলো গোলাপী রঙের সৈকত রয়েছে তার মধ্যে সবচেয়ে বিখ্যাত এটি। দৈর্ঘ্য প্রায় তিন মাইল। বিভিন্ন সামুদ্রিক প্রাণীর আঁশ এবং বালির মিশ্রণে গড়ে উঠেছে এই গোলাপী রঙের বিচ। বিচের এক গ্রাম পলিতে প্রায় একশরও বেশি জীবন্ত প্রাণী এবং মৃত আঁশ পাওয়া যায়।

index

বনারে পিংক বিচ-ডাচ ক্যারাবিয়ান আইল্যান্ড : ক্যারিবীয় সাগরের লিওয়ার্ড  অ্যান্টিলসের একটি দ্বীপ বনারে। দক্ষিণ আমেরিকার এবিসি অ্যাইল্যান্ডের আরুবা এবং কিউরাসাওয়ের সঙ্গে মিশেছে এ দ্বীপটি। বিশ্বের যত সৌন্দর্যমণ্ডিত দ্বীপ রয়েছে তার মধ্যে এটি একটি। বৃক্ষরাজি আর গোলাপী বালির বিচ এটির সৌন্দর্য আরো বাড়িয়ে দিয়েছে। লাখ লাখ সমুদ্র অনুজীবের গোলাপী গুড়ো ছড়িয়ে ছিটিয়ে আছে বিচটিতে। ওয়াটার স্পোর্টসের জন্য বেশ ভালো স্থান এটি। 

index4

ব্যালোস ল্যাগুন বিচ অব ক্রিট-গ্রিস : জনশূন্য এ গ্রীক দ্বীপটি ক্রিটের সমুদ্রতীরে অবস্থিত।  এ বিচের অগভীর এবং উষ্ণ পানি পর্যটকদের এক অসাধারণ অনুভূতি দেয়। লাখ লাখ গোলাপী সামুদ্রিক অনুজীব বালির সঙ্গে মিশে এ দ্বীপের রঙ গোলাপী করেছে। এ বিচকে ঘিরে রয়েছে পাহাড়।

index 5

পিংক বিচেস অব মারমুডা-ক্যারাবিয়ান সী : বারমুডা এবং অ্যান্টিগুয়া এ দুই বিচের একটি এটি। ক্যারাবিয়ান সাগর এবং অ্যাটলান্টিক সাগরের মাঝে অবস্থিত এ দ্বীপ। গোলাপী বালি এবং গোলাপী বিচ এটিকে অপরূপ সৌন্দর্য দান করেছে। এটি অন্যতম প্রসস্ত একটি বিচ।

পিংক বিচ অব গ্রেট সান্তা ক্রুজ আইল্যান্ড-ফিলিপিাইন : ফিলিপাইনের জামবোঙ্গা শহরের অবস্থিত একটি ছোট দ্বীপ গ্রেট সান্তা ক্রুজ বিচ। এটি গোলাপী বিচগুলোর মধ্যে একটি। ফিলিপাইনের মধ্যে একমাত্র গোলাপী রঙের দ্বীপ এটি।  এ দ্বীপটির রঙ এমন হওয়ার কারণ বিভিন্ন সামুদ্রিক অনুজীব এবং প্রবালের লাল রঙের গুড়ো এবং বালির মিশ্রণ।

index7

হর্সসু বে বিচ-বারমুডা : উত্তর আটলান্টিক সাগরের একটি অঞ্চল বারমুডা। এখানে ছোট বড় বেশ কয়েকটি দ্বীপ রয়েছে। তার মধ্যে একটি হর্সসু দ্বীপ। সমুদ্রের পানিতে প্রবাল এবং বিভিন্ন অনুজীবের ক্ষুদ্রাংশ এসে বালির সঙ্গে মিশে এ বিচের রঙ গোলাপী হয়েছে। সবুজাভ নীল রঙের পানি এবং গোলাপী রঙের বিচ দ্বীপটিকে অপরূপ সৌন্দর্য দান করেছে। 

সূত্র: রাইজিংবিডি

NO COMMENTS

LEAVE A REPLY