তামাক নিয়ন্ত্রণে কাজ করছে সরকার

0
172

মিরর বাংলা নিউজ  ডেস্ক: তামাক নিয়ন্ত্রণে সরকার কাজ করছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তামাকের ক্ষতিকর দিক সম্পর্কে সচেতনতামূলক বিজ্ঞাপন, পোস্টার ও ওয়েবসাইটের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।
বৃহস্পতিবার (২৮ এপ্রিল) বিকেলে সচিবালয়ে তামাকবিরোধী ও সচেতনতামূলক এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
স্বাস্থ্যমন্ত্রী নাসিম বলেন, তামাকবিরোধী সকল কার্যক্রমই হলো তামাকের ক্ষতিকর দিক সম্পর্কে জনগণকে সচেতন করা। এ সচেতনতা বাড়ানোর জন্য দেশে আইনও আছে। কিন্তু ব্যবসায়ীদের ব্যবসার লোভ যায় না। তারা ফাঁকি দেওয়ার চেষ্টা করছেন। বিষয়টি আমরা খতিয়ে দেখছি।
তিনি বলেন, বিশ্বের অন্যান্য ৭৭ দেশের মতো বাংলাদেশে তামাক নিয়ন্ত্রণ ও বিধি অনুসারে তামাকজাত দ্রব্যের প্যাকেট ও কৌটার গায়ে সতর্কবাণী মুদ্রণ বাধ্যতামূলক করা হয়েছে। আইন ও বিধি বাস্তবায়নে জাতীয় তামাক নিয়ন্ত্রণ নীতি, তামাক চাষ নিয়ন্ত্রণ নীতি, স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ব্যবস্থাপনা নীতি প্রণয়নের কাজ এগিয়ে চলেছে। এ সকল নীতি তামাক নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ড. জাহিদ মালেক বলেন, দেশে আড়াই কোটি মানুষ ধূমপান করছেন। তাদের মধ্যে মহিলাও শিশুরা রয়েছে। এটা রোধে কেবল আইন থাকলেই হবে না। এর কঠোর প্রয়োগও প্রয়োজন।

তিনি বলেন, সরকার তামাক চাষকে নিরুৎসাহিত এবং নিয়ন্ত্রণ করতে পদক্ষেপ নিতে যাচ্ছে। সরকার এ বিষয়ে সচেতন রয়েছে।
অনুষ্ঠানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারাসহ তামাকবিরোধী বিভিন্ন সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

বাংলানিউজটোয়েন্টিফোর +

NO COMMENTS

LEAVE A REPLY