ড্রোন নিয়ে যুক্তরাজ্যের নতুন নীতিমালা

0
225
ব্রিটিশ এয়ারওয়েজ জানিয়েছে, সম্প্রতি অবতরণের আগে প্রতিষ্ঠানটির একটি এয়ারবাস এ৩২০’র সামনে ধাক্কা খায় একটি ড্রোন। তবে, এর ফলে প্লেনটির কোনো ক্ষতি হয়নি। ২০১৫ সালের এপ্রিল থেকে এই এক বছরে প্রায় ২৫ বার প্লেন এবং ড্রোনের সংঘর্ষ  ঘটার আশঙ্কা দেখা যায়। এর মধ্যে ১২টির মতো ঘটনায় ভয়াবহ দূর্ঘটনা ঘটার ঝুঁকি ছিল বলে জানিয়েছে বিবিসি।
ব্রিটিশ সিভিল এভিয়েশন অথরিটি (সিএএ) ড্রোন উড়ানোর জন্য ‘ড্রোনকোড’ নামের নীতিমালা আনছে। সিএএ-এর এই নীতিমালা অনুযায়ী ড্রোনগুলোকে উড়ানোর ক্ষেত্রে সবসময়ই দৃষ্টিসীমার মধ্যে রাখতে হবে, ৪০০ ফুট উচ্চতার মধ্যে উড়াতে হবে এবং সংকীর্ণ জায়গার মধ্যে ওড়ানো যাবে না। এর সঙ্গে সিএএ এটাও যোগ করে যে, মনুষ্যবিহীন যে কোনো আকাশপথের যানবাহনে ক্যামেরা ব্যবহার করা হলে তা মানুষ, যানবাহন বা ভবনের ৫০ ফুটের মধ্যে চালানো যাবে না।
ক্যামেরাযুক্ত ড্রোনের পাইলটদেরও সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে সিএএ। যারা ড্রোন ব্যবহার করে অর্থ উপার্জন করছে তাদেরকে সিএএ-এর কাছ থেকে অনুমোদন নিতে হবে। নতুন এই নীতিমালার বিষয়ে প্রতিক্রিয়ায় পরিবেশ পর্যবেক্ষণের কাজে বাণিজ্যিকভাবে ড্রোন ব্যবহারকারী মার্টিন মেয়নার্ড বলেন, ‘বেখেয়ালিভাবে কিছু করে ফেলা খুবই সহজ। এটা একটা রীতি হয়ে গেছে, মানুষ দেখতে চায় তার ড্রোন কত দূর পর্যন্ত উড়তে পারে। আর কিছু বড় অ্যান্টেনা দিয়ে তিন থেকে চার মাইল পর্যন্ত উচ্চতায় ওঠানো যায়।’ তিনি আরো বলেন, ‘২শ’ মিটার কাছ থেকেও একটি ড্রোনকে নিয়ন্ত্রন করা কঠিন হয়ে যেতে পারে।’ বিডি নিউজ।

NO COMMENTS

LEAVE A REPLY